রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:০০ অপরাহ্ন

বিদ্যাহীন ও অদক্ষ সাংবাদিকের ছড়াছড়ি

বিদ্যাহীন ও অদক্ষ সাংবাদিকের ছড়াছড়ি

বাংলার নয়ন রির্পোটঃ

 

প্রতিবছরই দেশে ডজন হারে নতুন পত্রিকা,অনলাইন পত্রিকা ও টিভি চ্যানেল আসছে। সে সাথে পাল্লা দিয়ে জেলা ও উপজেলায় সাংবাদিকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তবে খাতা কলমে বা মাঠে ময়দানে সাংবাদিকের সংখ্যা যত বেশি, সংবাদ সংগ্রহ করে পাঠকের সামনে উপস্থাপন করার সাংবাদিক ৫% আছে কিনা সন্দেহ। এদের সংবাদ লেখার যেমন দক্ষতা নেই,তেমনি শিক্ষাগত যোগ্যতাও নেই অনেকেরই। টাকার বিনিময়ে অখ্যাত পত্রিকা বা অনলাইন পত্রিকা ও টিভি চ্যানেলের কার্ড কিনে নিজেকে নামি দামী সাংবাদিক অথবা সাংবাদিক নেতা হিসাবে পরিচয় দিচ্ছেন। তাদের উদ্যেশ্য সংবাদ সংগ্রহ করে পরিবেশন নয়, মূল লক্ষ্য হলো,পরিচয় পত্র প্রদর্শন করে কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে নিজেকে পরিচয় করিয়ে অবস্থান সৃষ্টি করা। জেলা ও উপজেলার কার্ডধারী এসব সাংবাদিকরা একজন সাংবাদিকের লেখা সংবাদ কপি করে চালিয়ে যাচ্ছেন।প্রকাশিত সংবাদ পত্রের কপি নিজ হাত বিভিন্ন অফিসে বিলি করে নিজের গুরুত্ব বাড়াতে চেষ্টা করে থাকেন। যিনি সংবাদের কপি করে দেন, তিনি সাংবাদিক নেতা হওয়ার জন্য অদক্ষ সাংবাদিক সৃষ্টি করে নিজের দলকে ভারি করেন। এ ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা আছে কিনা তাও যাচাই করার প্রয়োজন বোধ করেন না। কিছু পত্রিকার সম্পাদক টাকার বিনিময়ে কার্ড দিয়ে অদক্ষ সাংবাদিক সৃষ্টি করছেন। অনুসন্ধানে জানা গেছে, সৃষ্ট এসব সাংবাদিকের ন্যুন্যতম শিক্ষাগত যোগ্যতাও নেই। অনেকেরই অষ্টম শ্রেণী,এসএসসি,এইস এস সি পাশের সার্টিফিকেট জাল। এভাবেই বাড়ছে সাংবাদিকের সংখ্যা,কমে যাচ্ছে সংবাদ লেখার মান,আর সম্মান হারাচ্ছেন প্রকৃত সাংবাদিকরা।
বাংলাদেশে সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষিত করতে সরকারি প্রতিষ্ঠান পিআইবি আছে। তারা প্রতিবছর কিছু সাংবাদিকদের প্রশিক্ষণ দিচ্ছেন,যা সংখ্যার তুলনায় খুবই সীমিত।
পত্রিকা,অনলাইন পত্রিকা ও টিভি চ্যানেলে দক্ষ সাংবাদিক নিয়োগ দেয়ার জন্য সাংবাদিক নিয়োগ বিধি থাকা খুবই জরুরী। কোনো মিডিয়ায় সাংবাদিক হিসেবে কাউকে নিয়োগ দিতে হলে প্রার্থীর সাংবাদিক নিবন্ধন সনদ থাকা বাধ্যতামূলক করা উচিৎ। আর, এ সনদ দেয়ার ব্যবস্থা গ্রহন করবে পিআইবি। সাংবাদিকতায় নিবন্ধন সনদ প্রদান করার জন্য, প্রতিবছর নির্ধারিত তারিখে পরীক্ষা নেয়ার জন্য আগ্রহীদের থেকে বিভিন্ন মাধ্যমে যোগ্যতাসহ আবেদন চাওয়া যেতে পারে।আবেদনের ভিত্তিতে প্রার্থীদের নিকট থেকে নির্ধারিত ফি নিয়ে পরীক্ষা নিতে হবে। পরীক্ষায় যারা উত্তীর্ন হবে তাদের রেজিষ্ট্রেশন নম্বর সম্বলিত সনদ পত্র দিলে শুধু তারাই কোনো মিডিয়ায় সাংবাদিক হওয়ার জন্য আবেদন করতে পারবে। জেলা বা উপজেলায় এটা বাধ্যতামুলক করা অতি আবশ্যক। এমন আইন থাকলে অদক্ষ বা অশিক্ষিত কেউ আর সাংবাদিক পরিচয় দিতে পারবে না। এর ফলে বাড়বে দক্ষ সাংবাদিক, থাকবে না অদক্ষ ও অযোগ্য সাংবাদিক,বাড়বে প্রকৃত সাংবাদিকদের সম্মান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..




© All rights reserved 2018 Banglarnayan
Design & Developed BY ThemesBazar.Com